১) আবেদন করার জন্য মাই-ইনফোতে ভেরিফাইড একাউন্ট প্রয়োজন। ২) আপনার যে মোবাইল নাম্বারটি এন আই ডি কার্ডের সাথে সংশ্লিষ্ট সেই নাম্বার দিয়ে একাউন্ট তৈরী করুন।
১। আবেদন ফরম পূরণের পূর্বে সেবা সংশ্লিষ্ট তথ্য এবং আবেদনের নির্দেশিকা ভালোভাবে দেখে নিতে হবে। আবেদন ফরমের লাল তারকা চিহ্নিত ঘরগুলো অবশ্যই পূরণ করুন। অন্যান্য ঘরগুলো পূরণ ঐচ্ছিক।
২। আবেদন প্রক্রিয়ার প্রতিটি তথ্য আবেদন ফর্মটি দাখিল করার পূর্ব পর্যন্ত যেকোনো সময়ে পরিবর্তনযোগ্য। আবেদন ফরম দাখিল করার পর আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগ পর্যন্ত কোনো প্রকার তথ্য পরিবর্তন করার সুযোগ নেই।
৩। আবেদন দাখিলের পর প্রতিটি আবেদনের জন্য একটা স্বতন্ত্র ট্র্যাকিং নম্বর প্রদান করা হবে যেটা ব্যবহার করে আবেদন ট্র্যাক করা যাবে।
৪। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পূর্ব পর্যন্ত "পরবর্তী" বাটনে ক্লিক করলে আবেদন ফর্মের পূর্ববর্তী সকল তথ্য সংরক্ষিত হবে (শুধুমাত্র সংযুক্তি সমূহ ব্যতিত)। পরবর্তীতে আবেদন প্রক্রিয়া পুনরায় শুরু করতে চাইলে আবেদন প্রক্রিয়াতে প্রবেশ করলেই সংরক্ষিত তথ্য সমূহ দেখতে পাবেন এবং বাকি তথ্য পূরণ করে আবেদনটি সম্পন্ন করতে পারবেন।
১. যেসকল ব্যক্তি বা প্রতিষ্ঠান ব্যবসা DBID নির্দেশিকা জারীর পূর্ব হইতে ব্যবসা পরিচালনা করিয়া আসিতেছেন তাহাদেরকে এ নির্দেশিকা প্রকাশের ৯০ দিনের মধ্যে DBID এর জন্য আবেদন করিতে হইবে। তবে নতুন কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান ডিজিটাল প্লাটফর্মে ব্যবসা শুরু করার পূর্বে ওয়েবলিংক বা সামাজিক যোগাযোগ মাধ্যমে পেইজ তৈরি করিয়া তাহার লিংক সহ DBID এর জন্য আবেদন করিবেন। DBID ব্যতীত ডিজিটাল প্লাটফর্মে ব্যবসা করা যাইবেনা।
২. DBID এর আবেদনে কোন ভুল বা মিথ্যা তথ্য প্রদান করা হলে বা কোন ডিজিটাল কমার্স প্রতিষ্ঠান পরবর্তিতে জাতীয় ডিজিটাল কমার্স পলিসি, ২০১৮ (২০২০ সালে সংশোধিত), ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১, ডিজিটাল সিকিউরিটি এক্ট ২০১৮ বা দেশে প্রচলিত আইনের পরিপন্থি কোনো কার্যকলাপে নিয়োজিত হলে কর্তৃপক্ষ যাচাই বাছাইপূর্বক সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের DBID স্থগিত বা বাতিল করিতে পারিবেন।
৩. কোন প্রতিষ্ঠান বা ব্যক্তি তথ্য গোপন করিয়া অন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম ব্যবহার করিয়া DBID গ্রহণ করিলে, যদি সঠিক তথ্য জানা যায় অথবা সঠিক ব্যক্তি বা প্রতিষ্ঠান অভিযোগ/আবেদন দাখিল করিলে তাৎক্ষণিকভাবে ইস্যুকৃত উক্ত DBID বাতিল হইয়া যাইবে।
৪. কোন আবেদনকারী মিথ্যা বা ভুল তথ্য প্রদান করিলে তাহার নামে ইস্যুকৃত DBID স্থগিত বা বাতিল করার পাশাপাশি তাহার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করিতে পারিবে।
৫. যেকোন ব্যক্তিকে প্রতিটি ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ভিন্ন ভিন্ন DBID গ্রহণ করিতে হইবে।
৬. একটি ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানের একাধিক শাখা থাকিলেও সকল শাখার জন্য একটিমাত্র DBID প্রদান করা হইবে।
৭. কোন অবস্থাতেই একটি প্রতিষ্ঠানের একাধিক DBID অথবা একই DBID একাধিক প্রতিষ্ঠানের নামে করা ইস্যু যাইবে না।
৮. ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানের ওয়েবসাইট বা সামাজিক যোগাযোগ মাধ্যমে পেইজ খোলার পূর্বে DBID এর জন্য আবেদন করা যাইবে না।
৯. ডিজিটাল কমার্স প্রতিষ্ঠান সক্রিয় ওয়েবসাইট বা সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় পেইজ থাকিতে হইবে।
১০. ওয়েবসাইটে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলায় লিপিবদ্ধ ক্রয়-বিক্রয় এবং অন্যান্য শর্তাবলী (টার্মস এন্ড কন্ডিশন) সংযুক্ত থাকিতে হইবে; যেখানে সুস্পষ্টভাবে ডেলিভারির সময়সীমা, মূল্যফেরত, পণ্যফেরত, বিক্রয়োত্তর সেবা ইত্যাদি বিষয় সুস্পষ্ট ভাবে লিপিবদ্ধ থাকিতে হইবে।
১১. DBID প্রাপ্ত প্রত্যেক ব্যক্তি বা প্রতিষ্ঠান তাহার জন্য প্রযোজ্য ওয়েবসাইটে বা সামাজিক যোগাযোগ মাধ্যমের পেইজে বাধ্যতামূলকভাবে DBID প্রদর্শন করিবেন। তবে কোন প্রতিষ্ঠানের DBID স্থগিত বা বাতিল হলে তাহা কোন ওয়েবসাইট বা সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রদর্শন বা ব্যবহার করা যাইবে না।
১২. আবেদনকারী কর্তৃক কোন তথ্য সংশোধনের আবেদন করা হইলে যাচাই বাছাই ক্রমে কর্তৃপক্ষ তা সংশোধন করিবেন।
১৩. কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের তথ্য পরিবর্তিত হইলে এবং তিনি বা ঐ প্রতিষ্ঠান সংশোধন করার জন্য আবেদন না করিলে কর্তৃপক্ষ স্বেচ্ছায় উক্ত তথ্য পরিবর্তন করিবেননা। তবে ইহার জন্য কোন জটিলতা তৈরি হইলে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান দায়ী থাকিবেন।
১৪. কর্তৃপক্ষ সময়ে সময়ে ডিজিটাল বিজনেস আইডি (DBID) নিবন্ধন নির্দেশিকা ২০২২ এর যেকোন অনুচ্ছেদ বা ইহার অংশবিশেষ সংশ্লিষ্ট অংশিজনদের সাথে আলোচনা করে তাহাদের মতামতের ভিত্তিতে সংশোধন, পরিমার্জন ও পরিবর্তন করিতে পারিবেন।
নাগরিক কর্নার থেকে ডিবিআইডি এর জন্যে আবেদন এর নিয়মাবলী